০১। সকল শ্রেনীা ও পেশার লোক সেবা গ্রহণ করতে পারবে।
০২। উত্তম সেবা সুনিশ্চিত হবে।
০৩। খুব সহজ প্রক্রিয়ার মাধ্যমে সেবা নিশ্চিত করা হবেঃ
1. যথা সম্ভব জটিল পথ পরিহার পূর্বক।
2. দাপ্তরিক ধাপগত জটিলতা কমিয়ে দিয়ে।
০৪। দ্রুত সেবাদান নিশ্চিত করা হবেঃ
1. প্রতিটি পথ তার ধরন অনুযায়ী সুনির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করে।
2. কোন ধরনের কাজ কতদিন লাগবে তার চুড়ান্ত সময়সীমা নির্দিষ্ট করে।
০৫। সহায়তাকারীর ভূমিকা পালন করা হবেঃ
1. মার্জিত আচরণ দিয়ে।
2. কর্মকর্তা/ কর্মচারীদেও নাম, পদবী ও টেলিফোন নম্বর প্রদর্শন করে।
3. তথ্য দিয়ে ও সেবা লাভের স্থান জানিয়ে দিয়ে।
4. সমস্যা সমাধান প্রক্রিয়া ও আইনগত দিক তুলে ধরার মাধ্যমে।
5. জনগনকে তাদের অধিকার, প্রাপ্যতা ও দায়িত্ব কর্তব্য সম্পর্কে সচেতন করে তুলে।
০৬। দক্ষ প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলা হবেঃ
1. তাৎক্ষনিক ও যথাযথ সেবা নিশ্চিত করার মাধ্যমে।
2. জনগনকে তার বিষয়ে তাৎক্ষনিকভাবে বা ৭ দিনের মধ্যে লিখিতভাবে জানিয়ে দিয়ে এবং পরবর্তী ৩০ দিনের মধ্যে কাজের অগ্রগতি নিশ্চিত করে।
3. সকল প্রকার অভিযোগ/প্রতিকার ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করে।
০৭। এলজিইডি-এর সার্বক্ষনিক সেবাদানের মানষিকতা লালন করা হবেঃ
1. জনসমস্যা সমাধানকল্পে তাৎক্ষনিক ব্যবস্থা নিয়ে।
2. প্রতি ৬ মাস পর পর সাধারন মানুষের চাহিদার আলোকে সনদ হালনাগাদ করে।
3. বাৎসরিক প্রত্যেক ইউনিয়ন পরিষদে জনগনের অংশ গ্রহন মুলক পরিকল্পনার অধীনে উল্লেখিত স্কীমগুলির বিষয় বিবেচনা রেখে ।
০৮। এলজিইডি-এর কাজে স্বচ্ছতা নিশ্চিত করা হবেঃ
1. প্রযোজ্য ক্ষেত্রে চাহিদা মোতাবেক তথ্য সরবরাহ করে।
2. লিফলেট, পোষ্টার বা মাইকযোগে তথ্য প্রচার করে এবং নোটিশ বোর্ড প্রদর্শন করে।
আশা করা যায় জনগনের সার্বিক সহযোগিতা ও যথাযথ পরামর্শ, এলজিইডি-এর উত্তম সেবা নিশ্চিত করতে সহায়তা করবে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS